রাসেল ভাইপার সাপ কামড়ালে করণীয়

আপনাকে রাসেলের ভাইপার সাপে কামড়ালে কী করবেন: একটি ধাপে ধাপে নির্দেশিকা

দেশের বেশ কিছু অঞ্চলে রাসেলস ভাইপার সাপ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তবে উদ্বিগ্ন না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। সেইসঙ্গে সাপে কামড়ালে কয়েকটি কাজ করার পরামর্শ দেয়া হয়েছে। সে সম্পর্কে এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

russell-viper-snake

শান্ত এবং স্থির থাকুন

যতটা সম্ভব শান্ত থাকা অপরিহার্য।  আতঙ্ক আপনার হৃদস্পন্দন বাড়িয়ে দিতে পারে, যার ফলে বিষ আপনার রক্তের মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ে। আপনার নড়াচড়া ন্যূনতম রাখুন।  সম্ভব হলে শুয়ে পড়ুন এবং কামড়ানো অঙ্গটি অচল রাখুন।

আক্রান্ত অঙ্গের অবস্থানকা

কামড়ানো অঙ্গটি হার্টের সামান্য নিচে রাখুন।  এটি বিষের বিস্তারকে ধীর করতে সাহায্য করে। যদি পাওয়া যায় তবে অঙ্গকে স্থির করতে একটি স্প্লিন্ট ব্যবহার করুন।  টাইট ব্যান্ডেজ প্রয়োগ করবেন না, কারণ তারা রক্ত ​​​​প্রবাহকে বাধা দিতে পারে।

জরুরী চিকিৎসা সহায়তার জন্য কল করুন

জরুরি পরিষেবাগুলিতে কল করুন বা যত তাড়াতাড়ি সম্ভব নিকটস্থ হাসপাতালে যান৷ সাহায্যের জন্য কল করার সময়, তাদের জানান যে আপনাকে একটি সাপে কামড়েছে, বিশেষ করে একটি রাসেলের ভাইপার, যদি জানা যায়।

কামড়ের জায়গা পরিষ্কার করুন

সম্ভব হলে, সংক্রমণের ঝুঁকি কমাতে সাবান ও পানি দিয়ে কামড়ের জায়গাটি পরিষ্কার করুন।  বরফ ব্যবহার করবেন না বা খোলা ক্ষত কাটার চেষ্টা করবেন না।

ক্ষতিকর কাজ এড়িয়ে চলুন

টর্নিকেট সম্পূর্ণরূপে রক্ত ​​প্রবাহ বন্ধ করে ভালোর চেয়ে বেশি ক্ষতি করতে পারে। প্রথাগত প্রাথমিক চিকিৎসা পদ্ধতিগুলি এড়িয়ে চলুন যেমন বিষ চুষে নেওয়া বা কামড়ের জায়গাতে চিরা তৈরি করা।  এই ক্রিয়াগুলি অতিরিক্ত আঘাত এবং সংক্রমণের কারণ হতে পারে।

লক্ষণগুলি পর্যবেক্ষণ করুন

কামড়ের সময়টি নোট করুন।  এই তথ্য চিকিৎকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফুলে যাওয়া, তীব্র ব্যথা, ত্বকের রঙের পরিবর্তন, শ্বাস নিতে অসুবিধা, বমি বমি ভাব, বা চেতনার হারানোর মতো যেকোনো উপসর্গ পর্যবেক্ষণ করুন। চিকিৎসা কেন্দ্রে আগমনের পরে চিকিৎসা কর্মীদের এই লক্ষণগুলি জানান।

হাইড্রেটেড থাকুন

আপনি যদি সচেতন হন এবং সক্ষম হন তবে হাইড্রেটেড থাকার জন্য জল পান করুন।  অ্যালকোহল, ক্যাফেইন বা রক্ত ​​পাতলা করতে পারে বা হাইড্রেশনের মাত্রা প্রভাবিত করতে পারে এমন কোনো পদার্থ এড়িয়ে চলুন।

তথ্য প্রদান করুন

সম্ভব হলে চিকিৎকদের কাছে সাপের বর্ণনা দিন।  এটি তাদের সঠিক অ্যান্টিভেনম চিকিত্সা নির্ধারণে সহায়তা করতে পারে।

তাৎক্ষণিক চিকিৎসার গুরুত্ব

রাসেলের ভাইপার বিষ অত্যন্ত বিষাক্ত এবং অবিলম্বে চিকিত্সা না করা হলে গুরুতর জটিলতা হতে পারে।  চিকিত্সা পেশাদাররা সম্ভবত চিকিত্সার অংশ হিসাবে অ্যান্টিভেনম পরিচালনা করবেন।  আপনি যত দ্রুত চিকিৎসা গ্রহণ করবেন, উল্লেখযোগ্য জটিলতা ছাড়াই আপনার পুনরুদ্ধারের সম্ভাবনা তত বেশি।

শেষ কথা..

রাসেলের ভাইপারের কামড়ে দ্রুত সঠিক চিকিৎসা জরুরী।  অবিলম্বে এবং যথাযথ পদক্ষেপ জীবন বাঁচাতে পারে।  উক্ত পদক্ষেপগুলি অনুসরণ করে - শান্ত থাকা, দ্রুত চিকিৎসা সহায়তা চাওয়া এবং ক্ষতিকারক প্রাথমিক চিকিৎসা এড়ানো - আপনি একটি ইতিবাচক ফলাফলের সম্ভাবনা বাড়াতে পারেন।  সর্বদা যত তাড়াতাড়ি সম্ভব একটি নিকটস্থ স্বাস্থ্যসেবা কেন্দ্রে যাওয়ার অগ্রাধিকার দিন যেখানে পেশাদার চিকিৎসকের সেবা নিন।