প্রবন্ধ রচনা: সংবাদপত্র | দৈনন্দিন জীবনে সংবাদপত্রের গুরুত্ব | আধুনিক জীবন ও সংবাদপত্র

সংবাদপত্র

এছাড়াও আরো যে বিষয় সম্পর্কে লিখতে পারবে:
👉দৈনন্দিন জীবনে সংবাদপত্রের গুরুত্ব
👉দৈনন্দিন জীবনে সংবাদপত্রের ভূমিকা
👉জাতীয় জীবনে সংবাদপত্রের ভূমিকা
👉আধুনিক জীবন ও সংবাদপত্র
👉সংবাদপত্রের স্বাধীনতা ও গণতন্ত্র

ভূমিকা :

সংবাদপত্র সবচেয়ে প্রাচীন ও শক্তিশালী গণমাধ্যম । সংবাদপত্রকে সমকালের দর্পণ বলা হয় । দেশ - বিদেশের নানাপ্রকার সংবাদ পরিবেশন সংবাদপত্রের মুখ্য উদ্দেশ্য হলেও আধুনিক সংবাদপত্র মানুষের দৈনন্দিন জীবন , আর্থ - সামাজিক ও রাষ্ট্রীয় জীবনের দিক নির্দেশক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ।

সংবাদপত্রের প্রচলন ও বিকাশ :

সংবাদপত্র প্রচলনের সুনির্দিষ্ট কাল সম্পর্কে তেমন তথ্য না জানা গেলেও একথা সর্বজনস্বীকৃত যে , সর্বপ্রথম চীন দেশেই সংবাদপত্রের যাত্রা শুরু হয় । ১৬২৯ খ্রিষ্টাব্দে ইংল্যান্ডে প্রথম ‘ লন্ডন গেজেট ' নামে একটি সংবাদপত্র প্রকাশিত হয় । মুঘল আমলে এ উপমহাদেশে শাসনকার্যের সুবিধার জন্যে ওয়াকিয়ানবীশ ’ নামে একশ্রেণির সংবাদ লেখক নিয়ােজিত ছিলেন । সর্বজনীন সংবাদপত্র হিসেবে এদেশে ১৭৮০ সালে ‘ হিকি ' নামের জনৈক ইংরেজের সম্পাদনায় ‘ বেঙ্গল গেজেট ' নামে একটি সংবাদপত্র প্রকাশিত হয় । এটি প্রকাশিত হয় ইংরেজি ভাষায় । বাংলা ভাষায় রচিত প্রথম সংবাদপত্র ' সাপ্তাহিক সমাচার দর্পণ ’ ১৮৫৮ সালে শ্রীরামপুর মিশন থেকে প্রকাশিত হয় । উপমহাদেশের মুসলমান সম্পাদিত প্রথম সংবাদপত্রের নাম ‘ সমাচার সভারাজেন্দ্র । ' ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর সম্পাদিত সংবাদ প্রভাকর ' প্রথম বাংলা দৈনিক পত্রিকা ( ১৮৩১ ) ।

সংবাদপত্রের প্রকারভেদ :

সংবাদপত্র নানা শ্রেণির হয়ে থাকে । যেমন - দৈনিক , অর্ধ - সাপ্তাহিক , সাপ্তাহিক , পাক্ষিক , মাসিক , ত্রৈমাসিক , বার্ষিক ইত্যাদি । কিছু পত্রিকা আন্তর্জাতিক সংস্করণে প্রকাশিত হয় । দি হেরাল্ড ট্রিবিউন , লন্ডন টাইমস , দি অবজারভার অন্যতম আন্তর্জাতিক দৈনিক । টাইম , নিউজ উইক , এশিয়া উইক , ইকনােমিক টাইম্‌স প্রভৃতি আন্তর্জাতিক সাময়িকী । বাংলাদেশে দৈনিক পত্রিকা হিসেবে দৈনিক ইত্তেফাক , দৈনিক জনকণ্ঠ , দৈনিক সংবাদ , দৈনিক যুগান্তর , দৈনিক ইনকিলাব , আজকের কাগজ , দৈনিক প্রথম আলাে , দৈনিক ভােরের কাগজ , দৈনিক সংগ্রাম , দৈনিক যায় যায় দিন , দৈনিক সমকাল , দৈনিক দিনকাল , দৈনিক আমার দেশ , দৈনিক নয়াদিগন্ত , দি বাংলাদেশ অবজারভার , দি ডেইলি স্টার , দি নিউ নেশন ইত্যাদি এবং সাপ্তাহিক সংবাদ ও বিনােদন পত্রিকা হিসেবে সাপ্তাহিক ২০০০ , রােববার , চিত্রবাংলা , পূর্ণিমা , ছুটি প্রভৃতির নাম উল্লেখযােগ্য।

সংবাদপত্রের খবরের উৎস :

সংবাদপত্র স্থানীয় , জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সংবাদ প্রকাশ করে । স্থানীয় ও জাতীয় সংবাদগুলাে নিজস্ব স্টাফ ও সংবাদদাতা এবং বিভিন্ন সংবাদ সংস্থার মাধ্যমে সংবাদ সংগ্রহ করে থাকে । আন্তর্জাতিক সংবাদগুলাে বিভিন্ন বার্তা সংস্থার কাছে থেকে সংগ্রহ করা হয় । রয়টার , এএফপি , সিনহুয়া , এপি প্রভৃতি আন্তর্জাতিক সংবাদ সংস্থা তাদের বিশ্বব্যাপী নেটওয়ার্কের মাধ্যমে সচিত্র সংবাদ সংগ্রহ করে দ্রুত স্যাটেলাইট যোগাযােগ দ্বারা টেলিপ্রিন্টারের মাধ্যমে সংবাদপত্রের অফিসগুলােতে সরবরাহ করে ।

সংবাদপত্রের গুরুত্ব :

সংবাদপত্রকে বলা হয় জ্ঞানের ভাণ্ডার । সমাজ , দেশ ও জাতীয় জীবনে সংবাদপত্রের গুরুত্ব অপরিসীম । সংবাদপত্রের কল্যাণে পৃথিবীর বিভিন্ন দেশ আজ নিকটতম প্রতিবেশীর মতাে কাছাকাছি । দিনের আলাে ফুটবার সাথে সাথে সংবাদপত্র পড়ে জানতে পারি গত চব্বিশ ঘণ্টায় বিশ্বের উল্লেখযােগ্য ঘটনাবলি । একটি গণতান্ত্রিক দেশে সংবাদপত্র জনগণের স্বার্থ সংরক্ষণের অতন্দ্র প্রহরী । সংবাদপত্রকে তাই বলা হয় জাতির কণ্ঠস্বর । তাছাড়া ব্যবসায় - বাণিজ্য , খেলাধুলা , রাজনৈতিক ক্রিয়াকলাপ , জনগণের বিভিন্নমুখী আবেদন ও অভাব - অভিযােগের কথা সংবাদপত্রের মাধ্যমেই প্রকাশিত হয় । বিশ্বের সকল দেশ ও জাতির মধ্যে সাম্য , মৈত্রী ও আন্তর্জাতিক ভ্রাতৃত্ববোধ গড়ে তুলতে সংবাদপত্রের ভূমিকা ও গুরুত্ব সর্বাধিক । সাহিত্য - সংস্কৃতির যােগসূত্র স্থাপনের ক্ষেত্রেও সংবাদপত্রের অবদান সবচেয়ে বেশি । সংবাদপত্র আমাদের জাতীয় জীবনের মান নির্ধারণ করে , অবসর বিনােদনের সার্থী হিসেবে আমাদের মনের খােরাক ও আনন্দ যোগায় ।

আধুনিক জীবন ও সংবাদপত্র :

আধুনিক ও নাগরিক জীবনে সংবাদপত্র একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ । সংবাদপত্র প্রতিদিনকার দর্পণ । একজন সচেতন ও তথ্যপ্রিয় মানুষের জীবনে সংবাদপত্র বন্ধু ও বিনােদন সঙ্গী । সকাল বেলা নাস্তার ফাকে , চায়ের কাপে চুমুক দিতে দিতে সংবাদপত্রে চোখ না বুলালে অনেকের দিনই শুরু হয় না । আধুনিক ইলেক্ট্রনিক মিডিয়া যথা - টেলিভিশন , স্যাটেলাইট ও ইন্টারনেটের সর্বগ্রাসী প্রসার সত্ত্বেও সংবাদপত্র সামান্যতমও পাঠকপ্রিয়তা হারায় নি । উপরন্তু বর্তমানে অধিকাংশ জনপ্রিয় সংবাদপত্র ইন্টারনেটে সম্প্রচারিত হওয়ার কারণে আধুনিকতার যাত্রা শুরু করেছে । মূলত আধুনিক মানুষের জীবন সংবাদপত্র ছাড়া কল্পনাই করা যায় না ।

সংবাদপত্রের স্বাধীনতা ও গণতন্ত্র :

সংবাদপত্রের স্বাধীনতা বলতে বােঝায় , সাংবাদিকদের স্বাধীনভাবে মত প্রকাশের স্বাধীনতা । একটি দেশ কতখানি গণতান্ত্রিক , স্বচ্ছ ও জবাবদিহিতামলক প্রশাসন দ্বারা পরিচালিত হচ্ছে তার প্রধান মানদণ্ড হলাে - সে দেশটিতে সংবাদপত্রের স্বাধীনতা কতখানি রক্ষিত হচ্ছে । পৃথিবীর স্বৈরাচারী শাসকরা তাই বার বার সংবাদপত্রের ওপর কালাে থাবা বিস্তার করে স্বাধীন মত প্রকাশকে বাধাগ্রত করেছে । তাছাড়া সমাজতান্ত্রিক দেশগুলােতেও সংবাদপত্রের স্বাধীনতাকে খর্ব করা হয় । তবে স্বাধীনতার অপব্যবহার করে সাংবাদিকদের কাছ থেকে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য পরিবেশন কারাে কাম্য নয় । ১৯৯১ সালে বাংলাদেশে শাসনতান্ত্রিক পট পরিবর্তনের পর হতে এদেশের সাংবাদিকরা মােটামুটি স্বাধীনভাবে কলম চালাতে পারছেন । এটা বাংলাদেশের সমাজ ও প্রগতির জন্যে শুভ লক্ষণ ।

গণতান্ত্রিক রাষ্ট্রে সংবাদপত্র একটি স্বাধীন গণসংযােগ মাধ্যম । সংবাদপত্রের গুরুত্ব শুধু সংবাদ পরিবেশনের মধ্যেই সীমাবদ্ধ নয় ; বরং আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে জনগণকে গণতন্ত্র চর্চায় উদ্বুদ্ধ করাও সংবাদপত্রের গুরুত্বপূর্ণ দায়িত্ব । গণতান্ত্রিক রাষ্ট্রে সংবাদপত্র স্বাধীন এবং অধিকাংশ ক্ষেত্রে সরকারের নিয়ন্ত্রণমুক্ত থাকে । রেডিও , টেলিভিশন যেখানে সরকারের নানারকম বিধিনিষেধের আওতায় কড়াকড়িভাবে নিয়ন্ত্রিত থাকে , সংবাদপত্রের সেখানে অবাধ স্বাধীনতা রয়েছে । তাই ইলেক্ট্রনিক্স মিডিয়ার প্রবল প্রতাপের যুগেও সংবাদপত্রের গুরুত্ব হ্রাস পায় নি । তবে একথাও সত্যি যে , জনগণের গণতান্ত্রিক মানসিকতায় ফাটল ধরে এরপ প্রতিবেদন বা সংবাদ প্রচার যেন না হয় সেদিকেও সজাগ দৃষ্টি রাখা বাঞ্ছনীয় । এদিকটি বিবেচনায় রাখলেই সংবাদপত্রের স্বাধীনতা ও গণতন্ত্র সুফল বয়ে আনবে ।

উপকারিতা :

প্রকৃতপক্ষে , সংবাদপত্রের জন্য পৃথিবীর এক প্রান্ত হতে আর এক প্রান্ত এখন আর দূরবর্তী বলে মনে হয় না । কোন্ সুদূরে কি ঘটছে , তা আমরা দুই একদিনের মধ্যে যে কোন স্থানে বসে সংবাদপত্রের মারফত জানতে পারি । বর্তমান বিশ্বের প্রতিটি দেশ ও জাতির স্বার্থ পরস্পরের সাথে ওতপ্রােতভাবে জড়িত । সংবাদপত্রের মাধ্যমে এক দেশের দুরবস্থার সংবাদ পেয়ে অপর দেশ সাহায্যের হাত নিয়ে ছুটে আসে । সংবাদপত্রের মাধ্যমে বিভিন্ন দেশের মতামত জানা ও বােঝাপড়া হয়ে থাকে । এর ফলে পৃথিবীর মানবগােষ্ঠী আজ একান্নভুক্ত পরিবার বলে গণ্য হতে চলেছে ।

মন্তব্য :

সংবাদপত্র জ্ঞানের আলােকবর্তিকা স্বরূপ । কেননা প্রসিদ্ধ দার্শনিক , বৈজ্ঞানিক ও সাহিত্যিকগণ তাদের সুচিন্তিত মতামত সংবাদপত্রে প্রকাশ করে থাকেন । রাজনীতি , সমাজনীতি বা ধর্মনীতি বিষয়ক তথ্যাদি আমরা সংবাদপত্রের মারফত জানতে পারি । জ্ঞান সম্প্রহের যতগুলাে উপায় আছে , সংবাদপত্র তাদের মধ্যে সর্বোত্তম । দেশের রাষ্ট্রনায়ক ও সাধারণ নাগরিকগণ সংবাদপত্রের মাধ্যমে পরস্পরের মতামত আদান প্রদান করে থাকেন ।

অপকারিতা :

সংবাদপত্রের কিছু কিছু অপকারিতাও আছে । সংবাদপত্রের ভুল খবর অনেক ক্ষেত্রে বিভ্রান্তি সৃষ্টি করে থাকে । ভ্রান্ত ধারণা ও ভুল বুঝাবুঝির পরিণতি অনেক সময় বিপজ্জনক হয়ে থাকে । সুতরাং মিথ্যা সংবাদ জনজীবনে অশেষ ক্ষতি সাধন করে । সংবাদপত্রের উপকারিতা সম্পূর্ণরূপে নির্ভর করে তার পরিচালনার উপর ।

উপসংহার :

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে খুব সহজেই সুষ্ঠু জনমত গড়ে তােলার দায়িত্ব পালন করে সংবাদপত্র । শিক্ষিত ও দায়িত্বশীল সাংবাদিকগণ সংবাদপত্রের মাধ্যমে সমাজ - সংস্কারের দায়িত্ব পালন করতে পারেন । অনেক সময় বিভ্রান্তিমূলক সংবাদ পরিবেশনের ফলে জনমত বিভ্রান্ত হয়ে বহু অঘটন ঘটায় । সুতরাং সংবাদপত্রের যাবতীয় কার্যকলাপ সত্য , ন্যায় ও নিরপেক্ষতার আদর্শে পরিচালিত হওয়াই বাঞ্ছনীয় ।


আরো পড়ুন: