আমার জীবনের একটি স্মরণীয় ঘটনা রচনা

আমার জীবনের একটি স্মরণীয় ঘটনা

আমার নাতিদীর্ঘ জীবনের একটি স্মরণীয় ঘটনা বলার জন্য আজ কলম ধরেছি । প্রভাতের শুকতারার মত , সন্ধ্যা আকাশের শুভ সন্ধ্যাতারাটির মত , সেই একটি ঘটনা আমার হৃদয়কাশে আজও জ্বল জ্বল করছে । ব্যথাভরা মনের কোণে যখন সেই ঘটনার স্মৃতিটুকু জেগে উঠে , তখন অবােধ চোখ দুটি আজও অশ্রুসিক্ত হয় , নিবিড় বেদনায় অস্ফুট শিহরণে সমস্ত দেহমন সচকিত হয়ে উঠে । জীবন ক্ষণস্থায়ী , পৃথিবী মায়াময় - এ কথাগুলাে বিজ্ঞ ব্যক্তিরা বলে থাকেন । কথাগুলাে অবশ্যই সত্য , কিন্তু ততােধিক সত্য । সুন্দর এ পৃথিবীর আকর্ষণে কবি বলেছেন-

“ মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে " ।

তাই যখন সুন্দর ভুবনের বৃক্ষ হতে একটি কুসুম অকালে ঝরে যায় , তখন সেই বেদনা ঢাকার আর উপায় থাকে না । আজ অকাল বৃন্তচ্যুতির সে কাহিনীটিই বলব ।

দশ বছর আগের কথা। ফাল্গুন মাস । বসন্ত সমীরণে , পাখীর কলকণ্ঠে , ফুলের সমারােহে প্রকৃতি তখন মাতাল । এমনি একটি দিনে আমার বড় ভাইয়ের বিবাহ উৎসব । আমরা বরযাত্রীর দল চলেছি বিবাহ বাসরে । স্কুলের আমার অভিঘনিষ্ঠ বন্ধু সাদেক আমার সাথে আছে । তার সাথে গল্প গুজবে , হাসি ঠাট্টায় সময় কাটচ্ছে । আমার রসিক বন্ধুটি বন ফুলের মালা গেঁথে সকৌতুকে আমার গলায় পরিয়ে দিয়ে অস্ফুট সুরে গান ধরল ।

“ গন্ধ ভার ক্ষণে ক্ষণে জাগে ফাগুন সমীরণে
গুপ্তরিত কুঞ্জতলে রে ।
তার বিদায় বেলার মালাখানি
আমার গলে রে । "

কে জানত , মাত্র তিন ঘন্টা পর এ গানের কথাগুলাে বাস্তব রূপ ধারণ করে আমার মনে অশ্রুময় ইতিহাস রচনা করবে?

আমরা যথাসময়ে পৌছলাম । বরযাত্রীদের অভ্যর্থনা জানাবার জন্য তোরণ সাজানাে হয়েছে । উকট কণ্ঠে মাইক বাজছে , সশব্দে পটকা ফুটানাে হচ্ছে । আমি ও সাদেক মাইকের শব্দ হতে কান দুটিকে রক্ষার জন্য বারান্দার অদূরে দাঁড়িয়ে আছি , এমন সময় শক্তিশালী একটি বিস্ফোরকের গর্জনে কানের পর্দা ফাটার উপক্রম হল । নিমিষে চরম দুর্ঘটনা ঘটে গেল । দেখলাম , আমার পরম বন্ধু সাদেকের ছিন্নভিন্ন দেহটি মাটিতে লুটিয়ে পড়েছে , রক্তে মাটি ভিজে গিয়েছে । সম্ভবত এটি একটি ষড়যন্ত্রমূলক ঘটনা । বিশেষ কাউকে হত্যার উদ্দেশ্যে পরিকল্পিত , কিন্তু লক্ষ্য ভ্রষ্ট হয়ে মরতে হল নিরীহ আর একজনকে । আর বলতে পারব না । বিষাদের ছায়ায় বিবাহের আনন্দ ঢাকা পড়ল । আনন্দ কোলাহল মুহূর্তে আর্তনাদে পরিণত হল । সাদেক পৃথিবী হতে চিরবিদায় গ্রহণ করল । দশ বছরের দশটি বসন্ত কাটিয়ে গিয়েছে । লাল গােলাপের মত রক্তাপুত সেই মুখটি আমার হৃদয়ে আজও জাগরুক হয়ে আছে । আরাে অনেক বসন্ত আসবে , অনেক ফুল ফুটবে , অনেক পাখী গাইবে , কিন্তু আমার হৃদয় কুঞ্জের সেই কপােতটির করুণ কণ্ঠ আর কোনদিন শোনা যাবে না ।

জাতির জীবনে অনেক ঘটনা ঘটে থাকে - উত্থানের , পতনের , গৌরবের , জয়ের , কিংবা পরাজয়ের । ইতিহাস সেগুলাে স্মরণ করে রাখে । কিন্তু আমার জীবনের এ ঘটনা নিতান্ত আমার ব্যক্তিগত । এটা আমার নিঃশ্বাস - প্রশ্বাসকে উষ্ণ করে রেখেছে , আমার ধমনীর রক্তবিন্দুর মধ্যে তা সর্বদা কম্পন জাগাচ্ছে । আমার ব্যথা আমার হৃদয়ে জেগে থাকুক , আমার অশ্রু নীরবে ঝরে পড়ুক । সাদেক বারবার গাইত

“ বিদায় নেবার সময় এবার হলাে ,
প্রসন্ন মুখ তােলাে । "

সারাজীবন আমাকে শুনবার জন্য কি সে এ করুণ গান গেয়েছিল ? হয়তাে বা তাই । তা না হলে এমন পরিণতি হল কেন ?


আরো পড়ুন: